ল্যাম্পপোস্ট বৃক্ষরোপণ কর্মসূচী- ২০১৬    

ল্যাম্পপোস্ট বৃক্ষরোপণ কর্মসূচী- ২০১৬

ল্যাম্পপোস্ট বৃক্ষরোপণ কর্মসূচী- ২০১৬

ল্যাম্পপোস্ট বৃক্ষরোপণ কর্মসূচী- ২০১৬

Lamppost বৃক্ষরোপণ কর্মসূচী- ২০১৬

আলহামদুলিল্লাহ্‌, সম্পন্ন হয়ে গেল Lamppost’র ২০১৬ সালের বৃক্ষরোপণ কর্মসূচী। এই মৌসুমে পীরগঞ্জ পৌরসভার সরকারী মূল রাস্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানে দুই দিন ব্যাপী কর্মসূচীতে উৎসাহ উদ্দীপনার মাধ্যম ১০-১২ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট ১০০ কৃষ্ণচূড়া গাছের চারা নিজ হাতে রোপণ করেন ল্যাম্পপোস্ট’র স্বেচ্ছাসেবকবৃন্দ। এজন্য কোন শ্রমিক কিংবা পরিবহণ ভাড়া করা হয় নি। Lamppost নীতিনির্ধারণী সভা সিদ্ধান্ত মোতাবেক মাঠ পর্যায়ের সকল কর্মসূচীতে সকল স্বেচ্ছাসেবকদের সক্রিয় অংশগ্রহণ থাকতে হবে। দৃষ্টি আকর্ষণ মূলক বা শুধু মাত্র নামের জন্য ইভেন্ট নিষিদ্ধ করা হয়। এসব পরিকল্পনাকে বাস্তবতা দিতেই মাটির সোঁদা গন্ধে নিজেদের একাকার করে হৃদয়ের সবটুকু ভাল লাগা উজার করে প্রতিটি চারা রোপণ করেন এর স্বেচ্ছাসেবকবৃন্দ। ফলে সত্যিকারের বৃক্ষরোপণ কর্মসূচীর স্বাদ গ্রহণ করে ল্যাম্পপোস্ট পরিবার।

জাপান, ব্রিটেন কিংবা প্যারিসের মত পৃথিবীর অনেক দেশের ফুল গাছে সজ্জিত সড়ক দেখে আমাদের চোখ জুড়িয়ে যায়। সেই গাছ ও তাদের মত আবহাওয়া আমাদের অনুকূলে নেই কিন্তু আমাদের যা আছে আগামী দশ বছরের মধ্যে আমরা আমাদের প্রিয় পীরগঞ্জ শহরকে কৃষ্ণচূড়ার লাল সবুজে রাঙাতে পারি। সেই লক্ষ্যে এর প্রতিটি মূল সড়কের দু ধারে সামর্থ্য মোতাবেক প্রতিবছর আমরা কৃষ্ণচূড়া চারা রোপণ করে চলেছি। এতে শহরের সৌন্দর্য বর্ধনের পাশাপাশি বৈশ্বিক উষ্মতা ও জলবায়ু পরিবর্তনের হাত থেকে প্রকৃতি রক্ষা এবং জনসচেতনতা বৃদ্ধি পাবে। তাছাড়াও জীব বৈচিত্র্য সংরক্ষণ, বিশেষ করে পাখিদের উল্লেখযোগ্য প্রজাতির খাদ্য ও বাসস্থানের উপযুক্ত ব্যবস্থার মাধ্যমে বিলুপ্ত প্রায় প্রজাতি রক্ষায় ভূমিকা রাখবে ল্যাম্পপোস্ট। এভাবে আমাদের অন্যান্য দীর্ঘমেয়াদী স্বেচ্ছাসেবী প্রকল্পের ন্যায় উক্ত কর্মসূচী দ্বারা জাতিসংঘ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের ১, ৭ ও ৮ নং ও জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যের ৩, ৯, ১১, ১৩, ১৫ ও ১৭ নং লক্ষ্য অর্জনে সরকারের সহযোগী হয়ে কাজ করবে ল্যাম্পপোস্ট।”

অত্র এলাকার সুধীজনদের পাশাপাশি কর্মসূচীতে একাত্মতা প্রকাশ করেন পীরগঞ্জ প্রেস ক্লাব সভাপতি জনাব মেহের এলাহী, পৌর মেয়র জনাব কশিরুল আলম ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরগণ। বিশেষ দিক নির্দেশনা প্রদান করেন উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা (পৌরসভা ইউনিট) জনাব আনোয়ারুল ইসলাম। এসময় তাঁরা সকলেই ভবিষ্যৎ প্রয়োজনে যে কোন সহায়তার আশ্বাস দেন ল্যাম্পপোস্ট টিম কে।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা যারা নির্দিষ্ট সময়ে অনুদান পাঠিয়ে আমাদের কর্মসূচী সফল করতে মূল অবদান রেখেছেন। Mojibar Rhaman Roppy, Zamil Akhter, Rahman Simoom, Farha Nasrin Bristy, Masud Rana Parvej Bhuiya, মো. হুমায়ুন কবীর, Rony Zaman, Sudip Paul, Md Rubel Ali, Monir Uzzaman, Chabilal Roy, Khaleda Parvin Papri, Farzana Rekha, Nur Sadek HossainAjahar Uddin আপনাদের প্রতি রইল অন্তরের অন্তঃস্থল থেকে সাদুবাদ। ল্যাম্পপোস্ট আপনাদের অনুদান অবশ্যই মনে রাখবে। বিশেষ কৃতজ্ঞতা পীরগঞ্জ চাঁদনি রেস্টুরেন্টের Rafiq Islam ভাইকে। বিনা শর্তে রেস্টুরেন্টের ভ্যানটি গাছ পরিবহনের জন্য ব্যবহার করতে দেয়ার জন্য।

কর্মসূচী বাস্তবায়নে অন্যান্য স্বেচ্ছাসেবকদের মাঝে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন- Arifuzzaman Babu, Arafat Hussain, RJ Opu, মঈনউদ্দীন রাব্বি, Suborno Islam, Abu Syed Arifuzzaman Atik, হৃদয় মাহমুদ, Md Kawsar Kabir Suriya, Hâmîd Shahariar ও ছবিলাল রায়।

কর্মসূচীর বিস্তারিত ছবি দেখতে এখানে ক্লিক করুন………

Leave a Reply