মিশন লাল সবুজ- ২০১৯ -৫ম বর্ষ – Lamppost – light for rights..    

মিশন লাল সবুজ- ২০১৯ -৫ম বর্ষ

  • Home / Albums / মিশন লাল সবুজ-…
মিশন লাল সবুজ- ২০১৯ -৫ম বর্ষ

মিশন লাল সবুজ- ২০১৯ -৫ম বর্ষ

মিশন লাল সবুজ এর ৫ম বছরের বৃক্ষরোপণ কর্মসূচী সমাপ্ত করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ল্যাম্পপোস্ট। রোদ বৃষ্টিতে কঠোর পরিশ্রমে স্বেচ্ছাসেবকদের শারীরিক অসুস্থতা ও আবহাওয়ার প্রতিকূলতার কারণে ৭ দিনের কর্মসূচী ১০ দিনে সম্পন্ন হয়। কর্মসূচীতে উপজেলার প্রায় ৬ কিঃমিঃ সরকারি রাস্তার পাশের পতিত জমিতে কৃষ্ণচূড়া চারা রোপণ করা হয়েছে। “বৃক্ষরোপণ অভিযান” বাক্যের সাথে আমরা পরিচিত কিন্তু সত্যিকারের বৃক্ষরোপণ অভিযান সম্পর্কে ধারণা পেতে হলে এ্যালবামের সবগুলো ছবি দেখার আহ্বান রইল। পথে প্রান্তরে বৃক্ষরোপণ করতে গিয়ে নিবেদিত স্বেচ্ছাসেবকবৃন্দ পরিশ্রান্ত শরীরে মেখেছে বৃষ্টির ছোঁয়া আবার কখনো প্রখর রোদে ঝলসানো চামড়া নিয়ে সড়কের মাঝেই দুদণ্ড বিশ্রাম নিয়েছে, কখনো আবার গর্ত খুঁড়তেই বেড়িয়েছে সাপ কিংবা সাপের ডিম! ক্লান্ত শরীর নিয়ে সামনে পাওয়া অপরিচিত কারো বাগানে বসেই স্যালাইন আর হালকা নাস্তা সেরে নেওয়াটাও কম উপভোগ্য ছিল না। এসবই ছিল পুরো অভিযানের অসংখ্য খন্ড চিত্র।

সবচেয়ে অনুপ্রেরণামূলক মুহূর্ত গুলো ছিল যখন পথচারিদের অনেকে চলতি পথে প্রবল আগ্রহ নিয়ে সাইকেল কিংবা মোটরসাইকেল থামিয়ে উৎসাহ দিয়েছেন এবং একাত্মতা প্রকাশ করে নিজ হাতে একটি হলেও চারা রোপণে নিজেকে নিয়োজিত করেছেন। বিভিন্ন রাস্তার মোড়ে দোকানদার এবং উৎসুক জনতাদের নিজস্ব জায়গায় আমাদের ডেকে ডেকে গাছ রোপণ করিয়ে নেয়াটাও অনেক আনন্দের ছিল। বৃক্ষ প্রেমী সবাইকেই আমাদের অত্যন্ত কাছের মানুষ মনে হয়েছে। এই কর্মসূচীর মাধ্যমে ল্যাম্পপোস্ট জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সমূহের ১৩ নং লক্ষ্য অর্জনে সামর্থ্য অনুযায়ী অবদান রাখার চেষ্টা করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী দেশের প্রত্যেক নাগরিককে অন্তত ৩ টি করে বৃক্ষরোপণের আহ্বান জানিয়েছেন। আমরা সকল সদস্য গড়ে ১০ টি করে চারা রোপণ করেছি আলহামদুলিল্লাহ্‌। জলবায়ুর হিংস্র আচরণ থেকে পরিত্রান পেতে এবং এই পৃথিবীকে শীতল ও বাসযোগ্য রাখতে বৃক্ষরোপণের বিকল্প নেই। 

প্রতিবছর এই কর্মসূচী সফলভাবে বাস্তবায়ন হয় শুধুমাত্র শুভাকাঙ্ক্ষীদের অকৃত্রিম ভালবাসা অনুপ্রেরণা ও ক্ষুদ্র অনুদানের মাধ্যমে। আপনাদের অনুপ্রেরণাতেই ল্যাম্পপোস্ট বছর জুড়ে স্বেচ্ছায় জনকল্যাণে বিভিন্ন সফল কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে ও নিত্যনতুন পরিকল্পনা করছে। শুভাকাঙ্ক্ষীবৃন্দ যারা এই কর্মসূচী এবং ল্যাম্পপোস্ট এর বিগত কর্মসূচী সমূহে যখন যেভাবে নিজেকে সম্পৃক্ত করেছেন ল্যাম্পপোস্ট পরিবার আপনাদের নিকট চির কৃতজ্ঞ থাকবে। ল্যাম্পপোস্ট সর্বদা তার সর্বোচ্চ সামর্থ্য দিয়ে প্রতিটি কর্মসূচী শতভাগ সফল করার আপ্রাণ চেষ্টা করে থাকে। নিবেদিত স্বেচ্ছাসেবকবৃন্দ তৎপর থাকেন নিজেদের সর্বস্ব উজাড় করে একেকটি কর্মসূচীকে সফলতা দিতে। আর তাইতো বিগত ৫ বছর আমরা বাজার থেকে রেডিমেড চারা কিনে গণহারে বিতরণ করে একদিনের কোনো কর্মসূচী করিনা। পরম যত্নে প্রতিটি চারা নিজ হাতে রোপণ করে সর্বোচ্চ পরিচর্যা করার চেষ্টা করে থাকি। 

Leave a Reply